বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হচ্ছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন স্থানে প্রদর্শিত হলো জনসচেতনতামূলক নাটক ‘মুখোশ’।

এরই ধারাবাহিকতায় রোববার বিকেল ৫টায় জেলার বারঘড়িয়া দৃষ্টিনন্দন পার্কে প্রদর্শিত হলো ‘মুখোশ’। এর আগে জেলার নাচোল, গোমস্তাপুর ও শিবগঞ্জেও প্রদর্শনী হয়েছে নাটকটির।

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হচ্ছে।

নাটকটিতে দেখানো হয়েছে, কীভাবে, কোন পরিস্থিতিতে ধর্মের ভুল ব্যাখ্যা গ্রহণ করে মানুষ উগ্রবাদের দিকে ধাবিত হয়। উগ্রবাদের উসকানিদাতারা বিভিন্ন সংগঠনের নাম ধারণ করে, কীভাবে সমাজের মানুষদের আকৃষ্ট করে ভুল পথে নিয়ে বিপথগামী করে তোলে।এ ছাড়া একজন উগ্রবাদে বিশ্বাসী ব্যক্তির আচরণের মাঝে কী কী পরিবর্তন ঘটে এবং উগ্রবাদে জড়িত হওয়ার ক্ষেত্রে কারা ঝুঁকিতে রয়েছে তাই ফুটে উঠেছে নাটকটিতে।

নাটকটি পরিবেশনায় যুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্ট্যাডিজ বিভাগের সাবেক শিক্ষার্থীরা।

জায়েদ জুলহাসের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড স্টাডিজ বিভাগের শিক্ষক ড. আহমেদুল কবির।

নাটকটিতে অভিনয় করেছেন আবে হায়াত সৈকত, অপূর্ব গোমস্তা, রফিকুল ইসলাম সবুজ তালুকদার, মনিরুজ্জামান রিপন, রাগীর নাঈম, কৌশিক, কামরুন্নাহার মুন্নি, দেবাশীষ কুমার, শুদ্র সরকার, ইভানা মেঘলা।

পুরো প্রক্রিয়ার সার্বিক নির্দেশক ও তত্ত্বাবধায়ক হিসেবে আছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান বাংলাদেশ পুলিশের উপমহাপরিদর্শক আসাদুজ্জামান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘কেউ যাতে উগ্রবাদী আচরণ ও কর্মকাণ্ডে জড়িয়ে না পড়ে এবং দেশের শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তার বিঘ্ন ঘটাতে না পারে, সে বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে এই নাটক প্রদর্শিত হচ্ছে।’